ফেসবুক বিজনেস পেজ কিভাবে সাজিয়ে নিবেন

 

আমরা সবাই বিজনেসের শুরুতেই একটা পেজ তৈরি করে ফেলি এবং বেশিরভাগ মানুষ কিন্তু এই পেজ এর মাধ্যমেই ব্যবসা পরিচালনা করি। সুতরাং অনলাইন বিজনেসে পেজটাকে বলা যেতে পারে আপনার দোকান। এখন আপনি দোকান নিলে কাস্টোমার আকর্ষনের জন্য সেটিকে যেভাবে সাজাতেন পেজটিকেও সেভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে হবে। যদিও আপনি আপনার মনমতই পেজটিকে সাজাবেন তবুও কিছু কমন বিষয় আছে যেগুলোর প্রতি আপনাকে লক্ষ্য রাখতেই হবে।


চলুন তবে জেনে নেই সে বিষয়গুলো কি কি -


🔹 প্রোফাইল পিকচার – বলা হয় আগে দর্শনধারী পরে গুনবিচারী। পেজ এর জন্য সুন্দর একটি প্রোফাইল পিকচার সিলেক্ট করুন যেটি অবশ্যই ঝকঝকে কোয়ালিটির অর্থাৎ আপলোড করার পর ফেটে যাবে না। আপনার যদি পেজ এর জন্য নির্ধারিত লোগো থাকে চাইলে সেটিও ব্যবহার করতে পারেন প্রোফাইল পিকচার হিসেবে। তবে ভুলেও ডাওনলোড করা ছবি দিতে যাবেন না তাতে ক্রেতার আস্থা হারাবেন।


 🔸 কভার ফটো – একটি পেজ এ ঢুকলেই সবার প্রথম যেদিকটায় আমাদের চোখ যায় তা হলো কভার ফটো । তাই প্রোফাইল পিকচারের মত কভার ফটোটিও সুন্দর হতে হবে। আজকাল অনেকেই প্রফেশনালি কভার ফটো করিয়ে দিচ্ছে চাইলে আপনি তাদের থেকে সহযোগিতা নিতে পারেন। মনে রাখবেন আপনার পেজটি যত প্রফেশনাল দেখাবে আপনার ক্রেতা ততই আপনার প্রতি আস্থাবান হবে।


🔹 লিঙ্ক – পেজ এ ক্লিক করলে দেখবেন উপরে একটি লিঙ্ক শো করছে, আপনি চাইলেই এই লিঙ্কটি নিজের মত করে এডিট করে নিতে পারবেন। নিজের পেজ এর এবং পছন্দসই কিছু হিন্টস দিয়ে সুন্দর একটি লিঙ্কনেম তৈরি করুন যেন ক্রেতা সার্চ দিলে সহজেই খুঁজে বের করতে পারে আপনার শখের পেজটি।


 🔸 এব্যাউট  – অনেকেই এব্যাউট সেকশনটি খালি রাখে। এটা মোটেও উচিত নয়। কারন আপনি আপনার কাজ সম্পর্কে যত লিখবেন ক্রেতা ততই আপনার পেজটিকে বিশ্বাস করবে। আমরা কি কখনো খালি একটা নাম ধাম হীন দোকান দেখে জিনিস কিনতে ঢুকি? যদি এই বিশ্বাসটাই না করতে পারি যা কিনবো সেটা ভালো হবে? এক্ষেত্রেও তাই। আপনি চাইলে এব্যাউট সেকশনে আপনার অফিস এড্রেস, ফোন নাম্বারও দিতে পারেন। আবার কি কি প্রডাক্ট পাওয়ার যায় তার লিস্ট। মোট কথা খালি রাখা যাবে না।


🔹 গ্রিটিং ম্যাসেজ – সব সময় তো ফেসবুকে থাকা সম্ভব হয় না, আপনি চাইলে সেই সময়ের জন্য একটি গ্রিটিং ম্যাসেজ রাখতে পারেন। এতে করে ক্রেতা নিশ্চিন্ত হবে এই ভেবে যে আপনি তার ম্যাসেজটি পেয়েছেন। তবে চেষ্টা করবেন যত দ্রুত সম্ভব ক্রেতার ম্যাসেজের রেস্পন্স করতে।


 🔸 নিয়মিত পোস্ট – প্রতিদিনই পোস্ট করুন। তাতে করে ক্রেতা বুঝবে আপনি একটিভ থাকেন, আপনার থেকে কেনাকাটা করা যায়। কোন ক্রেতা এই সেপ্টেম্বরে এসে যদি দেখে আপনার লাস্ট পোস্ট ছিলো জুলাইতে সে তো পেজ বন্ধ ভেবেই চলে যাবে। সুতরাং একটিভ থাকুন।


যেতে যেতে একটা ছোট্ট পরামর্শ দিয়ে যাই, যেহেতু ই কমার্সে পেজই আপনার দোকান পেজই আপনার বিশ্বস্ততার পরিচালক তাই প্রতিদিনের কিছুটা অংশ একে সাজানো গোছানোর কাজে ব্যয় করুন । দেখবেন একটি সাজানো পেজকে ক্রেতারা এমনিতেই ভরসা করতে শুরু করেছে। নিজে সময় দিতে না পারলে মোডারেটরও নিয়োগ করতে পারেন। তবে সেক্ষত্রে অবশ্যই বিশ্বস্ত কাউকেই নিয়োগ করবেন। সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এবার বিদায় নেবার পালা সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন

No comments

Powered by Blogger.